সেপ্টেম্বর ২৪, ২০২২

ইউক্রেনের আকাশে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা না করায় ন্যাটোর প্রতি কঠোর সমালোচনা করে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, যে ইউক্রেনবাসীরা এখন থেকে মারা যাবেন তারা আপনাদের কারণেই মারা যাবেন।

গতকাল শুক্রবার (৪ মার্চ) ন্যাটোর সেক্রেটারি জেনারেল ও যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের বিবৃতি জানার পর পরই ইউক্রেনের প্রেসিডেন্ট তার ফেসবুকে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

ফেসবুক পোস্টে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, আমরা বিশ্বাস করি, ন্যাটোর দেশগুলো এমন একটা বিষয় দাঁড় করিয়েছে যে ইউক্রেনের আকাশসীমা বন্ধ করা হলে রাশিয়া ন্যাটোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে। যারা দুর্বল ও ভেতরে ভেতরে নিরাপত্তাহীনতায় ভোগে এটা তাদের নিজেদের প্রবোধ দেওয়া ছাড়া কিছু নয়। অথচ তাদের (ন্যাটোর) কাছে কিনা আমাদের চেয়ে কয়েক গুণ বেশি শক্তিশালী অস্ত্র আছে।

এর আগে শুক্রবার ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা এক টুইট বার্তায় ন্যাটোকে নো ফ্লাই জোন ঘোষণার অনুরোধ জানিয়ে বলেন, ইউক্রেনকে ‘সিরিয়া’ বানানোর সুযোগ যেন ন্যাটোর পররাষ্ট্রমন্ত্রীরা পুতিনকে না দেন। দেরি হওয়ার আগেই যেন তারা সিদ্ধান্তটা নেন।

এই টুইটের জবাবে ন্যাটোর সেক্রেটারি জেনারেল জেন্স স্টলটেনবার্গ এক সংবাদ সম্মেলনে পরিষ্কার করে বলেছেন, আমরা এই দ্বন্দ্বের অংশ নই। যুদ্ধটা ভয়ানক। এটাও সত্য যে আরও ভয়াবহ কিছু অপেক্ষা করছে। কিন্তু আমরা যদি তা (নো ফ্লাই জোন) করি তবে যুদ্ধ গোটা ইউরোপজুড়ে ছড়িয়ে পড়তে পারে। আরও অনেক দেশ এতে আক্রান্ত হতে পারে।

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.