ইরানের পরমাণু সমঝোতার বিকল্প প্রস্তাব প্রত্যাখ্যান রাশিয়ার

ইরানের পরমাণু কর্মসূচির জন্য জয়েন্ট কমপ্রিহেনসিভ প্ল্যান অফ অ্যাকশন (জেসিপিওএ) চুক্তির কোনো বিকল্প নেই। যার কারণে এই চুক্তির সবরকম বিকল্প প্রস্তাব প্রত্যাখ্যান করলো রাশিয়া। বুধবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা এ কথা বলেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে রাশিয়ান বার্তা সংস্থা তাস।

জাখারোভা বলেন, ইরানের পরমাণু চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে অন্য কোনো পরিকল্পনা চরম বাধা হয়ে দাঁড়াবে। বিকল্প কোনো আলোচনা হলে মূল চুক্তি থেকে দূরে সরিয়ে নিয়ে যাবে দেশগুলোকে। বিশ্বের জন্য অবশ্যই তা সহায়ক নয়। এমনকি আলোচনার পরিবেশও নষ্ট হতে পারে।

তিনি বলেন, ভিয়েনা আলোচনায় জড়িত সবাই এজিপিওএ বাস্তবায়নের ব্যাপারে সম্মত। চুক্তিটি পুনর্বহাল করতে চায় সবাই। আলোচনা এখনো চলমান রয়েছে। আমরা আশা করি, পরমাণু চুক্তি সমঝোতা না হওয়ার পেছনে যেসব কারণ রয়েছে তা অনুসন্ধান করা হবে।

জেসিপিওএ চুক্তিটি ২০১৫ সালে কার্যকর হয়। ওই চুক্তির আওতায় ইরানের পরমাণু কর্মসূচিতে বিশ্বনেতারা কিছু সীমাবদ্ধতা বেঁধে দিয়েছিলেন। কিন্তু ২০১৮ সালে ট্রাম্প সরকার যুক্তরাষ্ট্রকে চুক্তি থেকে প্রত্যাহার করে নেয়। ফলে ইরানও শর্ত ভেঙে ইউরোনিয়াম সমৃদ্ধকরণ শুরু করে।

Leave a Reply

Your email address will not be published.