October 5, 2022

রাশিয়া-ইউক্রেন সংঘাত দিন দিন বেড়েই চলেছে। ইউক্রেনে রুশ বাহিনীর এই আগ্রাসনে দুই দেশের অনেক সেনা নিহত হয়েছেন। দুই দেশের এই যুদ্ধে ভারসাম্যপূর্ণ অবস্থান বজায় রেখেছে ভারত। এজন্য ভারতকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া।

গত ২৫ ফেব্রুয়ারি জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ইউক্রেনে রুশ আগ্রাসনের প্রতিবাদে একটি নিন্দা প্রস্তাবে ভোট দেয়নি ভারত। ভোট দেওয়া থেকে বিরত থাকার প্রসঙ্গে জাতিসংঘে ভারতের স্থায়ী রাষ্ট্রদূত টিএস ত্রিমূর্তি সেদিন বলেছিলেন, নয়াদিল্লি বিশ্বাস করে, মতপার্থক্য ও বিরোধ নিষ্পত্তির একমাত্র উপায় সংলাপ।

এই সংকটের গভীরতা ভারত বুঝতে পেরেছে জানিয়ে বুধবার (২ মার্চ) নয়াদিল্লিতে রুশ রাষ্ট্রদূত ডেনিস আলিপভ বলেন, ভারত আমাদের কৌশলগত অংশীদার। জাতিসংঘে ভারতের ভারসাম্যপূর্ণ অবস্থানের জন্য আমরা কৃতজ্ঞ। ভারত এই সংকটের গভীরতা বুঝতে পারে।

এর আগে ইউক্রেনে রুশ বাহিনীর সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ফোন করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি দুই দেশকেই আলোচনা-সমঝোতার মাধ্যমে এই সংঘাতের সমাধানের আহ্বান জানান।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার সকালে ইউক্রেনে সামরিক অভিযান চালাতে রুশ বাহিনীকে নির্দেশ দেন পুতিন। পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা শুরু করে তারা। এরপর থেকেই দুই দেশের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।

The post ইউক্রেন ইস্যুতে ভারতকে ধন্যবাদ দিল রাশিয়া appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.