October 1, 2022

ইউক্রেনের অলভিয়া সমুদ্র বন্দরে ২৯ নাবিক নিয়ে আটকা পড়েছে বাংলাদেশ শিপিং করপোরেশনের জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর আগে সেখানে পণ্য নিয়ে যায় জাহাজটি। বর্তমান পরিস্থিতির কারণে জাহাজটি বের হতে পারছে না।

এর ফলে নাবিকরা কত দিনে দেশে ফিরতে পারবেন এ বিষয়টি অনিশ্চিত হয়ে পড়েছে। তবে কর্মকর্তা জানিয়েছেন জাহাজটির সঙ্গে সবসময় যোগাযোগ রাখা হচ্ছে এবং জাহাজটি ফিরিয়ে আনার আলোচনা চলছে।

গত ২৬ জানুয়ারি জাহাজটি ভারতের মুম্বাই বন্দর থেকে যাত্রা করে এবং ২২ তুরস্কের ইরেগলি হয়ে গত ২২ ফেব্রুয়ারি ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছায়। জাহাজটি ইউক্রেনে পৌঁছার পর দেশটিতে সামরিক অভিযান চালায় রাশিয়া। জাহাজটি ইউক্রেন থেকে সিরামিক ক্লে নিয়ে ইতালির রেভেনা বন্দরে যাবার কথা ছিল।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের নির্বাহী পরিচালক পীযূষ দত্ত বলেন, জাহাজটি ২৩ ফেব্রুয়ারি অলভিয়া বন্দর ছেড়ে আসার কথা ছিল। কিন্তু এর মধ্যে যুদ্ধাবস্থা শুরু হয়ে যায়, তখন আমরা জাহাজটিকে কোনো পণ্য না নিয়েই বন্দর ছেড়ে চলে আসতে বলি। কিন্তু যেখানে জাহাজটি নোঙ্গর করেছে সেখান থেকে মূল সাগরে আসতে অন্তত ৬০ নটিক্যাল মাইল পথ অতিক্রম করতে হবে, এবং স্থানীয় পাইলট (পথনির্দেশক) ছাড়া সেটি করা সম্ভব নয়।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতিতে সবচেয়ে বড় সংকট হয় খাদ্য-পানীয়ের । কিন্তু জাহাজে এই মূহুর্তে ৩০-৪০ দিনের খাবার এবং বিশুদ্ধ পানির মজুদ আছে। আরেকটি বড় সংকট হচ্ছে কখন কী হয় সে অনিশ্চয়তা।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে ইতিমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়, পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসসহ সংশ্লিষ্ট সব সংস্থার সঙ্গে যোগাযোগ রাখছি আমরা। এ ছাড়া নাবিকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি আমরা।

বাংলাদেশ শিপিং কর্পোরেশনের কর্মকর্তারা বলছেন, অলভিয়া বন্দরের কাছে এই মূহুর্তে আরও ১৩টি জাহাজ আটকে আছে। সমুদ্রপথে পণ্য পরিবহনকারী একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশনের বহরে মোট আটটি জাহাজ রয়েছে। বাংলার সমৃদ্ধি জাহাজে মোট ২৯ জন বাংলাদেশি নাবিক রয়েছেন, এর মধ্যে দুইজন নারী ক্যাডেটও রয়েছেন।

The post ইউক্রেনে ২৯ নাবিক নিয়ে আটকা বাংলাদেশি জাহাজের দেশে ফেরা অনিশ্চিত appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.