October 1, 2022

ভলদিমির জেলেনস্কি এখন ইউক্রেনের অঘোষিত জেনারেল। যুক্তরাষ্ট্রের সতর্কতা ও নিরাপদ প্রস্থানকে প্রত্যাখান করে কিয়েভ শহরেই অবস্থান নিয়ে যুদ্ধের তদারকি করছেন তিনি। তাই যুদ্ধ পরিস্থিতিতেও ইউক্রেনীয়দের মধ্যে বেড়েছে তার জনপ্রিয়তা। এই সপ্তাহের শেষে এক জরিপে দেখা গেছে ৯০ শতাংশের বেশি ইউক্রেনীয় বলেছেন যে তারা জেলেনস্কিকে প্রেসিডেন্ট হিসেবে সমর্থন করছেন। যা গতবছরের ডিসেম্বরের সমর্থন থেকে তিনগুণ বেশি।

এদিকে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, রেটিং স্যোশিওলজিক্যাল গ্রুপের চালানো একটি জরিপে দেখা গেছে, ৯১ শতাংশ ইউক্রেনীয় এখন জেলেনস্কিকে সমর্থন করছেন, ৬ শতাংশের সমর্থন জেলেনস্কির পক্ষে নয়, ৩ শতাংশ এখনও সিদ্ধান্তহীনতায় ভুগছেন।

ইউক্রেন কী রাশিয়ার হামলা প্রতিহত করতে পারবে? এমন প্রশ্নের জবাবে প্রায় ৭০ শতাংশ ইউক্রেনীয় জানিয়েছে, তাদের বিশ্বাস এটি সম্ভব। এদিকে শুধু প্রেসিডেন্টের জনপ্রিয়তাই নয়। রাশিয়ার হামলা শুরুর পর দেশটিতে সশস্ত্র বাহিনীরও জনপ্রিয়তা বেড়েছে। পুরো ইউক্রেন জুড়ে প্রায় ২ হাজার মানুষের ওপর এই জরিপ চালানো হয়েছিল। জরিপে যদিও ক্রিমিয়া ও পূর্ব ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকার বাসিন্দাদের বাদ দেয়া হয়েছিল।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার পরিস্থিতি গড়িয়েছে পঞ্চম দিনে। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত ইউক্রেনের রাজধানী কিয়েভ ও খারকিভে চলছে তীব্র লড়াই। শোনা যাচ্ছে বি স্ফো রণের বিকট শব্দ। ভয়াবহ বি স্ফো রণের কথা জানিয়েছে দেশটির স্টেট সার্ভিস অব স্পেশাল কমিউনিকেশনস অ্যান্ড ইনফরমেশন প্রোটেকশন।

টেলিগ্রাম মেসেজিং অ্যাপ বিবৃতিতে জানিয়েছে, এ হামলার কয়েক ঘণ্টা আগেই কিয়েভের পরিস্থিতি শান্ত ছিল। ইউক্রেনের উত্তরপূর্বাঞ্চলীয় দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভেও লড়াইয়ের খবর পাওয়া গেছে। তবে আঞ্চলিক প্রশাসনিক কর্মকর্তরা দাবি করেছেন, রাশিয়ান সেনাদের তাড়িয়ে শহর নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে তারা।

এদিকে আজ সোমবার ২৮ ফেব্রুয়ারি রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বৈঠক হওয়ার আভাস দেওয়া হয়েছে সিএনএন এর এক প্রতিবেদনে। অন্যদিকে, ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে গত বৃহস্পতিবার ২৪ ফেব্রুয়ারি থেকে এখন পর্যন্ত রাশিয়ার হামলায় ১৪ শিশুসহ ৩৫২ জন বেসামরিক লোক নিহত হয়েছে। ইউক্রেনের স্বাস্থ্য মন্ত্রণালয় আরও দাবি করেছে, দেশটিতে রাশিয়ার হামলায় আহত হয়েছে আরও এক হাজার ছয়শ ৮৪ জন।

The post ইউক্রেনে জনপ্রিয়তার তুঙ্গে জেলেনস্কির appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.