October 5, 2022

প্রায় এক সপ্তাহ থেকে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের পরাশক্তি দেশ রাশিয়া। পুতিনের নির্দেশের পর ইউক্রেনে অভিযান চালানো শুরু করে দেশটির সেনারা। তবে রাশিয়া যে লক্ষ্য নিয়ে এসেছিল তা এখনো লক্ষ্য পূরণ করতে পারেনি।

রুশ প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই সোইগু জানান, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান চালানোর প্রধান লক্ষ্য হলো-রাশিয়াকে পশ্চিমাদের তৈরি করা সামরিক হুমকি থেকে বাঁচানো।

তবে যুক্তরাষ্ট্র ও বিভিন্ন দেশের গোয়েন্দাদের দেওয়া তথ্য অনুযায়ী, রাশিয়ার লক্ষ্য হলো ইউক্রেনের বর্তমান প্রেসিডেন্ট ভ্লদমির জেলনস্কিকে ক্ষমতা থেকে সরিয়ে দেওয়া, ইউক্রেনে রাশিয়ার মতের সরকারকে ক্ষমতা ও ইউক্রেনের বেশিরভাগ সামরিক স্থাপনা ধ্বংস করা।

মঙ্গলবার (১ মার্চ) রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানান, রুশ যে লক্ষ্য নিয়ে ইউক্রেনে এসেছে সেই লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত অভিযান চালিয়ে যাবে।

এদিকে ইউক্রেনের রাজধানী কিয়েভের দিকে এগিয়ে যাচ্ছে রাশিয়ার ৪০ মাইল দীর্ঘ এক সামরিক বহর। এই বহরে সকল মারণাস্ত্র নিয়ে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে রুশ সৈন্যরা।

যুক্তরাষ্ট্রসহ অন্য পরাশক্তিগুলোর আশঙ্কা রাশিয়ার এ বহর শুধুমাত্র রাজধানী কিয়েভ দখলের উদ্দেশে এগিয়ে যাচ্ছে এবং যে কোনো সময় কিয়েভ শহর দখলে নিতে পারে রুশ সৈন্যরা।

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.