October 5, 2022

বর্তমানে ইউক্রেনে সরকারের হিসেব মতে প্রায় পাঁচ শতাধিক বাংলাদেশি আছে। তাদের পোল্যাল্ডে নিয়ে যাওয়ার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম। তিনি বলেন, ইউক্রেন পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে সরকার। কোনো পক্ষের প্রতি সমর্থন নেই ঢাকার। আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণ সমাধান আশা করছি আমরা। আজ বৃহস্পতিবার বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী এ কথা বলেন। তিনি বলেন, ইতালি ও জার্মানি থেকে দূতাবাসের কর্মকর্তারা পোল্যান্ডে গেছেন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, পোলান্ডে বাংলাদেশিদের দু’সপ্তাহ অবস্থানের খরচ বহন করবে সরকার। পোল্যান্ডে যাওয়ার দু’সপ্তাহের মধ্যে তাদের দেশে ফেরানো হবে। ইউক্রেনে আটকে পড়া বাংলাদেশিদের পোল্যান্ড সীমান্তে চলে যাওয়ার আহ্বান জানান প্রতিমন্ত্রী। তিনি জানান, ইউক্রেনে এখন পর্যন্ত কোনো বাংলাদেশির হতাহতের খবর পাওয়া যায়নি। পোল্যান্ড থেকে তাদের দেশে ফেরাতে চাটার্ড বিমান পাঠানোর চেষ্টা করছে সরকার।

এদিকে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার কারণে রূপপুর পারমাণবিক প্রকল্পের চলমান কাজে কোনো ব্যঘাত ঘটবে না বলেও জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। তিনি বলেন, দেশের ইউক্রেনে সংঘাতের কারণে দেশের অর্থনীতিতে প্রভাব বলার মতো সময় এখনো আসেনি।

এ সময় মন্ত্রী জানান, র‍্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারসহ যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্কোন্নয়নে এক বছরের জন্য নেলসন মুলিন্স নামের একটি লবিস্ট ফার্ম নিয়োগ করেছে সরকার। এজন্য মাসে প্রায় ২০ হাজার ডলার খরচ পড়বে।

The post ইউক্রেনে আটকা পড়া বাংলাদেশিদের পোলান্ড নেওয়া হচ্ছে: পররাষ্ট্র প্রতিমন্ত্রী appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.