সেপ্টেম্বর ২৪, ২০২২

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে যে, ইউক্রেনের দক্ষিণাঞ্চলের শহর খেরসন দখল করে নিয়েছে রুশ বাহিনী। শহরের নিয়ন্ত্রণ এখন রাশিয়ার হাতে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

এদিকে, রুশ আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে বিদেশি স্বেচ্ছাসেবক পেতে ইউক্রেনীয়দের আহ্বানে সাড়া দিয়েছেন অন্তত ৭০ জাপানি নাগরিক। বুধবার জাপানি দৈনিক মাইনিচি সিমবান জানিয়েছে মঙ্গলবার পর্যন্ত এই আহ্বানে সাড়া দেওয়া ৭০ জন পুরুষের মধ্যে ৫০ জন জাপানের আত্ম-রক্ষা বাহিনীর সাবেক সদস্য এবং দুই জন ফ্রান্সের বিদেশি বাহিনীর সদস্য রয়েছেন। তবে এসব জাপানির ইউক্রেন যাত্রা সম্ভব হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।

গত রবিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘আন্তর্জাতিক লিয়াঁজো’ গঠনের আহ্বান জানান। এই ডাকে সাড়া দিয়ে যুক্তরাষ্ট্র ও কানাডার বহু স্বেচ্ছাসেবক ইউক্রেনে যুদ্ধ যেতে আগ্রহ প্রকাশ করেছে।

জাপানের ইউক্রেন দূতাবাস স্বীকার করেছে তারা ইউক্রেনে যুদ্ধ যেতে আগ্রহী স্বেচ্ছাসেবকদের কল পাচ্ছেন। তবে স্বেচ্ছাসেবকদের বিষয়ে তারা আর কিছু জানেন না বলে জানিয়েছেন। গত ২৮ ফেব্রুয়ারি দূতাবাস কর্তৃপক্ষ এক ফেসবুক পোস্টে স্বেচ্ছাসেবক হতে আগ্রহ প্রকাশ করায় জাপানি নাগরিকদের ধন্যবাদ জানান। তবে কিছু শর্ত জুড়ে দেন তারা।

বিবৃতিতে বলা হয়, ‘স্বেচ্ছাসেবক হতে আগ্রহী প্রার্থীর অবশ্যই জাপানের আত্ম-রক্ষা বাহিনীর অভিজ্ঞতা থাকতে হবে কিংবা বিশেষ প্রশিক্ষণ গ্রহণ করতে হবে’।

জাপান তাদের নিজেদের নাগরিকদের যেকোনও কারণে ইউক্রেন ভ্রমণ থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে। বুধবার চিফ কেবিনেট সেক্রেটারি হিরোকাজু মাতসুনো স্বেচ্ছাসেবকদের সংক্রান্ত খবর শোনার কথা স্বীকার করে একই সতর্কতার পুনরাবৃত্তি করেন।

সূত্র: রয়টার্স

The post ইউক্রেনের পক্ষে যুদ্ধে যোগ দিতে চান ৭০ জাপানি appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.