October 6, 2022

চলমান আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে বেশ আলোচনায় ছিলেন আফগানিস্তানে ৩ স্পিনার রাশিদ খান, মুজিব উর রহমান এবং মোহাম্মদ নাবি। অনেকেই বলাবলি করছিলেন আফগানিস্তানের এই স্পিন অ্যাটাকের সামনে গিয়ে দাঁড়াতে পারবে বাংলাদেশের ব্যাটসম্যানরা? তার পিছনে অবশ্য অনেক কারণ রয়েছে। কারণ এর আগে এই ৩ স্পিনারকে খেলতে বেশ বেগ পেতে হয়েছে বাংলাদেশকে।

তবে আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে ম্যাচ শেষে পরিসংখ্যান গিয়েছে উল্টে। এখনো পর্যন্ত তাদের বিপক্ষে দুর্দান্ত খেলেছে বাংলাদেশের ব্যাটসম্যানরা। সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে মাত্র একটি করে উইকেট নিয়েছেন রাশিদ খান এবং মুজিব উর রহমান। উইকেটশূন্য ছিলেন নবি। গতকাল শুক্রবার সিরিজের দ্বিতীয় ম্যাচে রশিদ-নবি কেউই উইকেট পাননি। মুজিব ১০ ওভারে ৪৯ রানে নিয়েছেন ১ উইকেট। রশিদের ১০ ওভার থেকে ৫৪ রান তুলে নিয়েছে বাংলাদেশ।

গতকাল ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে লিটন বলেছেন, “তাদের স্পিন কোয়ালিটি যদি দেখেন দুইটা বোলারই খুব ভালো, মুজিব ও রশিদ। মুজিবকে আমরা পুরো বিপিএলেই খেলেছি। সেখান থেকে একটা ধারণা আছে। রশিদকেও আগে খেলার একটা অভিজ্ঞতা খেলেছি। ঐ অভিজ্ঞতা থেকেই আমাদের পরিকল্পনা সাজানো ছিল। যে কারণে সাফল্য ভালো। এসব বোলারকে পরিকল্পনা করেই খেলতে হয়। আমার মনে হয়, আমি ও মুশফিক ভাই খুব ভালো পরিকল্পনা সাজিয়ে ব্যাটিং করেছি।”

এদিকে রশিদ-মুজিবদের বিপক্ষে মাইন্ডসেটের পরিবর্তন কীভাবে হলো জানতে চাওয়া হলে খেলতে খেলতে অভিজ্ঞতা বৃদ্ধির কথা জানিয়েছেন লিটন। মুখে হাসি নিয়ে তিনি বলেন, “আমরা সিনিয়র হচ্ছি না? আমরাও তো ম্যাচ খেলে খেলে উন্নতি করছি। একটা নতুন ব্যাটার যখন ক্যারিয়ার শুরু করে, এসব বোলিংয়ের এগেইন্সটে খেলে তাদের জন্য কাজটা কঠিন।”

এ সময় লিটন আরও বলেন, “এখন তো আমরা যারা খেলছি সবাই… আমি ৫ বছর খেলে ফেলেছি, আফিফরা ২-৩ বছর খেলেছে… তাদের তো একটা অভিজ্ঞতা হচ্ছে ক্রিকেটের। আমার মনে হয়, এই জিনিসটা (রশিদ-মুজিব স্পিন আক্রমণ) নিয়ে আমরা কেউ আর ঐভাবে চিন্তা করি না। ম্যাচে কীভাবে কাকে ব্যাটিং করবো সেই পরিকল্পনা সাজানোই মূল বিষয়।”

The post আমরাও তো সিনিয়র হচ্ছি, তাদের নিয়ে ঐভাবে চিন্তা করি না: লিটন appeared first on bd24report.com.

Leave a Reply

Your email address will not be published.