October 1, 2022

ইউক্রেন-রাশিয়ার মধ্যকার চলমান সমস্যার সমাধান করতে ইতোমধ্যে দুই বার বৈঠকে বসছিলো দুই দেশ। কিন্তু কোন সমঝোতায় পৌঁছাতে পারেনি তারা। তাই সংকট নিরসনে আবারো বৈঠকে বসবে দুই দেশ।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আগামী সোমবার (৭ মার্চ) তৃতীয় দফায় আলোচনায় টেবিলে বসবে রাশিয়া-ইউক্রেন। তবে এবারের বৈঠকের স্থান এখনো জানানো হয়নি।

শনিবার (৫ মার্চ) ফেসবুকে দেওয়া এক পোস্টে ইউক্রেনের আলোচক ডেভিড আরাখামিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। রাশিয়ার তরফ থেকেও শুধু বলা হয়েছিল সোমবার বৈঠক হতে পারে। এর আগে বেলারুশে দুই দফা বৈঠকে খুব বেশি ইতিবাচক ফল পাওয়া যায়নি।

এদিকে শুক্রবার (৪ মার্চ) জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের সঙ্গে পুতিনের ফোনালাপ হয়। শলৎসকে পুতিন বলেন, ইউক্রেনে অভিযান বন্ধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে যদি মস্কোর শর্ত পূরণে ইউক্রেন প্রতিশ্রুতি দেয়।

শর্তগুলো হলো- একটি নিরপেক্ষ ও পরমাণু অস্ত্রমুক্ত দেশ হিসেবে ইউক্রেনের অবস্থান স্পষ্ট করা, দেশটি থেকে নাৎসীবাদ নির্মূল, ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে স্বীকার করে নেওয়া এবং দেশটির পূর্বাঞ্চলীয় দুই ভূখণ্ড দনেতস্ক ও লুহানস্ককে স্বাধীন সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেওয়া।

বার্তাবাজার/এম আই

Leave a Reply

Your email address will not be published.