October 1, 2022

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের পটুয়াখালী জেলার একটি শহর ও পর্যটনকেন্দ্র কুয়াকাটা সমুদ্র সৈকত। বঙ্গোপসাগরের মোহনায় এই সমুদ্র সৈকত অবস্থিত থাকায় বঙ্গোপসাগর থেকে দিন দিন কুয়াকাটা সমুদ্র সৈকতে এবার ভেসে এসেছে বিভিন্ন প্রজাতির অজস্র জেলিফিস।

সৈকতের বালুতে আটকে পরে মারা যাচ্ছে ভেসে আসা জেলিফিশ। মৃত্যু জেলিফিশে ছেয়ে আছে সমুদ্র সৈকত। জেলিফিশ গুলো দেখতে কোনটা চাঁদের মতো আবার কোনটা দেখতে অক্টোপাসের মতো।

এর আগে সৈকতের গঙ্গামতি পয়েন্টে এসব জেলিফিস ভেসে আসতে দেখে স্থানীয় ও পর্যটকরা। সৈকতের বালুতে আটকা পরে এসব জেলিফিসের মৃত্যু হয় বলে দাবি স্থানীয় ও পর্যটকদের।

তবে বর্তমানে এসব জেলিফিস পঁচে সৈকতে দুর্গন্ধ ছড়াচ্ছে। তাই বিরল এই জেলিফিসের মৃত্যুর রহস্য উন্মোচন করে ও সৈকত থেকে অপসারনের দাবি জানিয়েছেন পর্যটকরা। এর আগে বেশ কয়েকবার সৈকতে শত শত মৃত জেলিফিস ভেসে আসতে দেখা যায়।

এবিষয়ে কলাপাড়া উপজেলো সিনিয়র মৎস্য কর্তকর্তা অপু সাহা বার্তা বাজারকে বলেন, মেরুদন্ডহীন এসব প্রানী স্রোতের উল্টো চলতে পারেনা। তবে এসব জেলিফিস কি কারণে ভেসে এসেছে সেটা নিশ্চিত করতে পারেননি এই কর্মকর্তা।

অতিদ্রুত জেলিফিশের মৃত্যুর কারণ উদঘাটন করে জীববৈচিত্র্য রক্ষায় কার্যকর উদ্যোগ গ্রহণের দাবি জানান পরিবেশ, জলবায়ু ও জীব বৈচিত্র্যের সাথে সংশ্লিষ্টরা।

উল্লেখ্যঃ জেলিফিশ এক ধরনের অমেরুদণ্ডী প্রাণী যাদের পৃথিবীর প্রায় সব মহাসাগরেই যায়। ইংরেজি নাম হিসেবে এটিকে চন্দ্র জেলিফিশ (moon jellyfish) বলা হয়।

সাব্বির/বার্তাবাজার/এ.আর

Leave a Reply

Your email address will not be published.